‘পানামা পেপার্স’ কেলেঙ্কারি: উয়েফার দপ্তরে পুলিশের অভিযান

আন্তর্জাতিক ডেস্ক: পানামার ল’ ফার্ম মোস্যাক ফনসেকার ফাঁস হওয়া নথির সূত্রধরে একটি চুক্তি বিষয়ক নথিপত্র আটক করতে ইউরোপীয় ফুটবল সংস্থা উয়েফার দপ্তরে অভিযান চালিয়েছে সুইজারল্যান্ডের পুলিশ। ফাঁস হওয়া এক কোটি ১৫ লাখ নথিতে অনেক রাজনীতিবিদ ও জনপ্রিয় ব্যক্তিত্বের নামের পাশাপাশি ফিফার সদ্য নির্বাচিত সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর নামও এসেছে।ওই চুক্তিতে ফিফার প্রধান ইনফান্তিনো সই করেছেন এমন তথ্য সামনে আসার পর বুধবার উয়েফার দপ্তরে অভিযান চালায় পুলিশ। ফাঁস হওয়া নথিগুলো দেখিয়েছে পানামা-ভিত্তিক ল’ ফার্ম মোস্যাক ফনসেকা কীভাবে তাদের মক্কেলদের অর্থ পাচারে সহযোগিতা করেছে, নিষেধাজ্ঞা এড়ানোর এবং কর ফাঁকি দেয়ার পথ দেখিয়েছে।

এসব পথের সুযোগ নিয়ে বিশ্বের ধনী ও ক্ষমতাবান ব্যক্তিরা কোন কৌশলে কর ফাঁকি দিয়ে গোপন সম্পদের পাহাড় গড়েছেন, কালো টাকা সাদা করেছেন, তা জেনে বিশ্বের বিভিন্ন এলাকার জনতার মাঝে ব্যাপক ক্ষোভ তৈরি হয়েছে।গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, কয়েক বছর আগে উয়েফার একজন কর্মকর্তা হিসেবে চুক্তিটিতে সই করেছিলেন ইনফান্তিনো। চুক্তিতে সম্প্রচার সত্ব একটি কোম্পানির কাছে কমদামে বিক্রি করেন ইনফান্তিনো। অপরদিকে ওই সত্ব অনেক বেশি দামে বিক্রি করে ওই কোম্পানি।‘একনিষ্ঠতা নিয়ে সন্দেহ তৈরি হওয়ায় হতাশ’ হয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছেন ইনফান্তিনো।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তারা ফাঁস হওয়া নথিগুলো না দেখায় প্রকাশিত খবরের সত্যাসত্য নির্ধারণ করতে পারেনি এবং সম্প্রচার সত্ব বাজার দরের কম মূল্যে বিক্রি করা হয়েছে এমন অভিযোগ অস্বীকার করেছে উয়েফা।এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, “আজ স্যুইস ফেডারেল পুলিশ একটি ওয়ারেন্ট নিয়ে এসে উয়েফার ও ক্রস ট্রেডিং/টেলেয়াম্যাজোন্স এর মধ্যে চুক্তিটি দেখার অনুরোধ জানিয়েছে, এটি নিশ্চিত করছে উয়েফা।”ফিফার পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে ইনফান্তিনো দাবি করেছেন, উয়েফার চুক্তিগুলো ‘সঠিকভাবে সম্পাদিত’ হয়েছিল।

মোস্যাক ফনসেকার ফাঁস হওয়া নথির সূত্রে ইতোমধ্যে আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমুন্ড ডেভিড গুনলাগসন পদত্যাগ করেছেন। রাজনৈতিক চাপের মধ্যে আছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।অন্য যাদের নাম এসেছে তাদের মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের এক ঘনিষ্ঠ বন্ধু, চীনা নেতাদের আত্মীয়-স্বজন, পাকিস্তানের প্রধানমন্ত্রীর পুত্রকন্যারা, ইউক্রেইনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো, ফুটবলার লিওনেল মেসি, বলিউড তারকা অমিতাভ বচ্চন ও ঐশ্বরিয়া রাই অন্যতম।