উত্তর কোরিয়ার নয়া অস্ত্রে কাঁপছে বিশ্ব

আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়ার নয়া অস্ত্রে কাঁপছে বিশ্ব। বিশেষত যেভাবে আমেরিকা এবং সিওলের বিরুদ্ধে একের পর এক হুঁশিয়ারি দিয়েছে কিম, তাতে যথেষ্ট চাপ বেড়েছে আমেরিকা, দক্ষিণ কোরিয়ার। একই সঙ্গে চাপে রয়েছে রাশিয়া, চীন এবং জাপানও। কিন্তু উত্তর কোরিয়ার হাতে কি এমন অস্ত্র রয়েছে তাতে ভয়ে কাঁপছে শক্তিধর দেশগুলি?

জানা গেছে, কিম জং উনের মধ্যপাল্লার ক্ষেপণাস্ত্র চোখের নিমিষে কোরিয়া উপদ্বীপের যে কোনো লক্ষ্যবস্তুসহ জাপান, চীন ও রাশিয়ায় আঘাত হানতে পারবে বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার এক সামরিক কর্মকর্তা।

তিনি বলেন, পরমাণু ওয়ারহেডকে রোডোং ক্ষেপণাস্ত্রে বসানোর মতো ছোট আকারে নিয়ে আসতে পেরেছে উত্তর কোরিয়া। ফলে মধ্যপাল্লার ক্ষেপণাস্ত্রে পরমাণু ওয়ারহেড বা বোমা বসানোর সক্ষমতা অর্জন করেছে কিম। তিনি আরো জানিয়েছেন, একটন ওজনের ওয়াহেড নিয়ে এই ক্ষেপণাস্ত্র ২০০০ কিলোমিটার দূরবর্তী লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে। এসব ক্ষেপণাস্ত্র আদৌ ছুঁড়বে কিনা সেটি অবশ্য উত্তর কোরিয়ার রাজনৈতিক সিদ্ধান্ত বলেই মনে করছেন ওই কর্মকর্তা। যদিও এই উত্তর কোরিয়ার শক্তি নিয়ে বিশেষ বিতর্কে যেতে চায় না আমেরিকা। সে দেশের সামরিক কর্মকর্তাদের দাবি, উত্তর কোরিয়া এখনো এই ক্ষমতার কোনো পরিচয় দেয়নি।