উইসকনসিন প্রাইমারিতে জয় ছিনিয়ে নিয়েছেন টেড ক্রুজ

আন্তর্জাতিক ডেস্ক: আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলে প্রার্থিতার দৌড়ে এগিয়ে থাকা ডোনাল্ড ট্রাম্পের কপালে ভাঁজ ফেলে উইসকনসিন প্রাইমারিতে জয় ছিনিয়ে নিয়েছেন টেড ক্রুজ। আর ডেমোক্রেট দলে জয় পেয়েছেন বার্নি স্যান্ডার্স। স্থানীয় সময় মঙ্গলবার (০৫ এপ্রিল) যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চলীয় এ অঙ্গরাজ্যে দুই রাজনৈতিক দলের প্রাইমারি অনুষ্ঠিত হয়।এতে রিপাবলিকান দলে ৫০ শতাংশ ভোট ও ২৪ ডেলিগেটের সমর্থন নিয়ে জয় পেয়েছেন টেড ক্রুজ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ট্রাম্প পেয়েছেন ৩৩ দশমিক ৩ শতাংশ ভোট। আর জন কাসিচ ১৪ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন। শেষ দু’জনের কেউই কোনো ডেলিগেট ভোট পাননি এ অঙ্গরাজ্যে।

উইসকনসিন প্রাইমারির মাধ্যমে টেড ক্রুজের ঝুলিতে জমা পড়লো মোট ৫১৪ ডেলিগেট ভোট। ডোনাল্ড ট্রাম্প ৭৪০ ডেলিগেট ভোট নিয়ে প্রার্থিতার এ দৌড়ে এখনো এগিয়ে রয়েছেন। আর ১৪৩ ডেলিগেট ভোট পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন জন কাসিচ। এখনো যে অঙ্গরাজ্যগুলোয় প্রার্থী নির্বাচন প্রক্রিয়া বাকি রয়েছে, সেগুলোয় ভোট দিতে অপেক্ষমান রয়েছেন মোট ৮৮৮ জন ডেলিগেট। রিপাবলিকান দলে প্রার্থিতার দৌড়ে উতরে যেতে একজন মনোনয়ন প্রত্যাশীকে ন্যূনতম ১,২৩৭টি ডেলিগেট ভোট পেতে হবে।এদিকে, উইসকনসিনে ডেমোক্রেট প্রাইমারিতে ৫৫ দশমিক ৯ শতাংশ ভোট ও ৪৫ জন ডেলিগেটের সমর্থন পেয়ে জয় পেয়েছেন বার্নি স্যান্ডার্স। আর এ দলে প্রার্থিতার দৌড়ে এখনো এগিয়ে থাকা হিলারি পেয়েছেন ৪৩ দশমিক ৮ শতাংশ ভোট। তার পক্ষে এ অঙ্গরাজ্যে রায় দিয়েছেন ৩১ জন ডেলিগেট। এখানে অবশ্য এখনো ১০ ডেলিগেটের ভোট ঘোষিত হয়নি।

এ নিয়ে ডেমোক্রেট দলে বার্নি স্যান্ডার্সের ঝুলিতে জমা পড়লো ১,০২৫ ডেলিগেট ভোট। আর হিলারি পেয়েছেন মোট ১,৭৪৩ জন ডেলিগেটের সমর্থন। ডেমোক্রেট দলে প্রার্থিতা চূড়ান্ত করতে একজন মনোনয়ন প্রত্যাশীকে ন্যূনতম ২,৩৮৩টি ডেলিগেট ভোট পেতে হবে। এখনো যে অঙ্গরাজ্যগুলোয় প্রার্থী নির্বাচন প্রক্রিয়া বাকি রয়েছে, সেগুলোয় ভোট দিতে অপেক্ষমান রয়েছেন মোট ১,৯৬৬ জন ডেলিগেট।