চুল নিয়ে যত ভূল ধারনা

লাইফস্টাইল ডেস্ক: মানুষের সৌন্দর্যের অন্যতম উপাদন চুল। তাই চুল নিয়ে ছোট-বড় নারী পুরুষ সবারই ভাবনা আছে। কিন্তু এই চুল নিয়ে আমরা অনেক কথা শুনে থাকি। শুধু ধারণার ওপর ভিত্তি করেই আমরা চুলের যত্নও নিয়ে থাকি। বাড়ানোর চেষ্টা করি এর সৌন্দর্য। কিন্তু যেসব ধারণার ওপর ভিত্তি করেই আমরা এতো কিছু করে থাকি সে ধারণারই অধিকাংশের কোনও ভিত্তি নেই। সত্যিটা না জেনে আমরা অনেকেই সেই ভুল বিষয়গুলো মেনে চলি। এর কারণেই আমরা চুলের বেশি ক্ষতি করে ফেলি। জানা যাক কি কি ভুল করে

১। আপনি যদি দিনে ১০০ বার করে চুল আঁচড়ান, তাহলে জেনে রাখুন আপনি চুলের বেশ ক্ষতি করছেন উপকারের বদলে। বেশী বেশী চুল আঁচড়ানোর ফলে আপনার চুলের কিউটিকলগুলো (চুলের উপরিভাগের সুরক্ষাকারী অংশ)মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়।এর ফলে আরও বেশি করে চুল ঝরতে পারে। নিয়মিত আঁচড়ানো বাদে চুল তখনই আঁচড়ান যখন এতে জট লেগে যায়।

২। ঘন ঘন শ্যাম্পু পরিবর্তন করলে চুল ভাল থাকে এই ধারনাও ভুল। চেষ্টা করুন যে শ্যাম্পু আপনার চুলের সঙ্গে মানায় সে শ্যাম্পু ব্যবহার করার। প্রয়োজনে স্পেশালিস্টের সহায়তা নিন। কিন্তু ঘন ঘন শ্যাম্পু পরিবর্তন চুলের ক্ষতি করে।

৩। ভেজা চুল তাড়াতাড়ি শুকানোর জন্য অনেকে প্রায়ই হেয়ার ড্রায়ার ব্যবহার করেন। হেয়ার ড্রায়ারের তাপমাত্রা যেমন চুল শুকায় তেমন চুলের চুলের উপরিভাগের সুরক্ষাকারী অংশ কিউটিকল এর মারাত্মকভাবে ক্ষতি করে। সুতরাং এইসব থেকে দূরে থাকুন।

৪। চুলের যত্নে আমরা বিভিন্ন ধরণের প্রসাধন ব্যবহার করি। তবে বেশি ব্যবহারের ফলে হতে পারে চুলের ক্ষতি। তাই যে কোন পণ্য ব্যবহার না করে ভাল ব্রান্ডের পণ্য ব্যবহার করুন। এতে আপনার চুল ভাল থাকবে।

৫। অনেকে চুলে তেল দিয়ে অনেক্ষণ বসে থাকেন। আবার ভালোভাবে ম্যাসেজও করেন। এতে চুলের গোড়া নরম হয় এবং চুল পড়া বেড়ে যায়। সবচেয়ে ভাল উপায় হল, চুলে তেল দিয়ে ১৫-৩০ মিনিট রেখে স্যাম্পু করে ফেলুন। চুলের যত্নে ভাল নারিকেলের তেল ব্যবহার করুন।