বড় ধরনের পরিবর্তন আসছে পুলিশে

নিজস্ব প্রতিবেদক: বড় ধরনের রদবদল হচ্ছে বাংলাদেশ পুলিশে। এ প্রক্রিয়ায় পদায়ন ও বদলি করা হতে পারে ডিআইজি পদমর্যাদার অন্তত ৮ জন পুলিশ কর্মকর্তা ও ১৮ জনেরও বেশি অতিরিক্ত ডিআইজিকে। এ সংক্রান্ত ফাইল চালাচালি এখন শেষ পর্যায়ে।বদলি প্রক্রিয়ায় রাজশাহী রেঞ্জের ডিআইজি ইকবাল বাহারকে বদলি করা হতে পারে নবগঠিত পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের প্রধান হিসেবে। রাজশাহী রেঞ্জের ডিআইজি পদে যোগ দিতে পারেন পুলিশ হেড কোয়ার্টারে সদ্য পদোন্নতি পাওয়া ডিআইজি খুরশীদ আলমকে।

দীর্ঘদিন খালি থাকা রংপুর রেঞ্জের ডিআইজি পদে যোগ দিতে পারেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার খন্দকার গোলাম ফারুক। ওই রেঞ্জের অতিরিক্ত জিআইজি হতে পারেন সাতক্ষীরার পুলিশ সুপার সদ্য পদোন্নতি পাওয়া অতিরিক্ত ডিআইজি চৌধুরী মঞ্জুরুল কবীর ও চাঁপাই নবাবগঞ্জের এস পি বশীর আহমেদ।ঢাকা রেঞ্জের ডিআইজি ও খুলনা রেঞ্জের ডিআইজি পদে কোনো রদ বদল হওয়ার সম্ভাবনা নেই। তবে ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি পদে যোগ দিতে পারেন পুলিশ হেড কোয়ার্টারে কর্মরত অতিরিক্ত ডিআইজি আবু কালাম সিদ্দিক ও চট্র্রগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মাহবুবর রহমান। ডিএমপিতে বদলি করা হতে পারে রংপুরের পুলিশ সুপার আব্দুর রাজ্জাককে।

রদবদল হতে পারে চট্রগ্রাম মেট্রাপলিটন পুলিশের কমিশনার পদেও। আসতে পারেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার বনজ কুমার। সেখানে অতিরিক্ত কমিশনার হিসেবে যোগ দিতে পারেন টাঙ্গাইলের এসপি সালেহ মোহাম্মদ তানবীর ও ঢাকা মেট্রেপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের ডিসি মইনুল হোসেন। পুলিশ সদর দপ্তরে সংযুক্ত করা হতে পারে নারায়ণগঞ্জের এসপি ডক্টর খন্দকার মহিদ উদ্দিনকে। পুলিশ সদর দপ্তরের গুরুত্বপূর্ণ পদে আসতে পারেন ঢাকা জেলার পুলিশ সুপার হাবিবুর রহমান। এছাড়াও ডিএমপির গুরুত্বপূর্ণ পদে পদায়ন করা হতে পারে সদ্য পদোন্নতি পাওয়া অতিরিক্ত ডিআইজি ইমতিয়াজ আহমেদ, আব্দুল বাতেন ও মফিজ উদ্দিন আহমেদকে। ডিএমপির হেডকোয়ার্টার বিভাগের ডিসি আনোয়ার হোসেনকে মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার পদে নিয়োগ দেয়া হতে পারে।প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে এ সংক্রান্ত সরকারি আদেশ জারি হবে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।